সবুজ মাঠ,তুই কি বলতে পারিস ?
আজো কোন দামাল ছেলে,বুক চিরে তোর ছোটে ?
চোখ দুটো কার আকাশ পানে,কাটা ঘুঁড়ির খোঁজে ?


মাটির বাড়ি,মেঠো গলি,তোদের কি মনে আছে ?
আজো কোন দুষ্টু ছেলে,পড়তে বসে কাটা-কুটি খেলে ?
কাকে আজ মা মেরেছে,ভাত খায়নি বলে ?


স্কুল-বাড়ির ভাঙা পাঁচিল,তুই কি বলতে পারিস ?
আজো কি কেউ টিফিনে,স্কুল পালিয়ে ধরা পড়েছে ?
কোনো গাছের পেয়ারা কি,আজ চুরি হয়েছে ?


নাকি আজ সময় বড়ই দামি ?
ফ্ল্যাটের তলায় হারিয়ে গেছে,সবুজ মাঠের জমি,
মাটির বাড়ি বিকিয়ে গেছে প্রোমোটারের কাছে,
স্কুল বাড়ির ভাঙা পাঁচিল,অনেকদিন ভরাট হয়ে গেছে,
সব গাছেতেই পাকা ফল গাছেই পড়ে আছে।


আমার মাঝ-বয়সি আকাশ,তুই কি বলতে পারিস ?
সব কেনো বদলে গেছে ?
তুই তো এখনও ঠিক আগের মতই আছিস ।