তোরা বাঁধনের বেড়ি যত্ন করে গুছিয়ে রাখিস সিন্দুকে,
তারে নাম দিয়েছিস অলঙ্কার ?
ঐ সোনার চুড়ি ! ঐ তো বন্ধনেরই অঙ্গিকার।
ঐ সোনার হার,চিরকাল পালন করে হারার প্রতিশ্রুতি,
সিথির সিঁদুর ! সেও-তো বন্ধনেরই রিতি।
জানি, এ-নিয়মের বাইরে গেলে,নিন্দা করবে নিন্দুকে।
তাই তোরা বাঁধনের বেড়ি যত্ন করে গুছিয়ে রাখিস সিন্দুকে।
কবি মিছেই কাব্য করে,কবিতায় শুধু বন্ধনহীন সমাজ গড়ে,
সম্পর্কের মাঝেই জ্বলে প্রতিশ্রুতির চিতা।
সেই চিতাতেই যদি,পুড়ত রিতি-নিতি,
তবে নিয়মের চিতার আগুনে - প্রেমকে হয়ত বাঁচানো যেতো,
এত নিয়ম ভাঙত,নিন্দা করে হাঁপিয়ে যেত নিন্দুকে,
বাঁধনের বেড়ি-ও পুড়ত সেদিন,থাকতো না তা সিন্দুকে।