যদি ধরে নিই - ভুলের আরেক নাম প্রেম,
তবে শুন্যতা লেগে থাকে ভাবনার গায়ে,
সোনার সংসার হেঁটে চলে পায়ে পায়ে।
যদি ধরে নিই - বিলাসিতা প্রেমেরই রূপ,
তবে নেশার্ত বেসামাল পা-দুটো বাড়ি ফেরে,
অর্জিত সঞ্চয়ের হিসাবে মাতাল রুটিং সেরে।


ঠিক ওভাবে ভাবা না গেলেই বড় মুশকিল,
দৈত্ব ভাবনার ফসলে ধরা পড়ে গরমিল।
রাত-বিরেতে মানভঞ্জনের পালাগান চলে,
প্রেম আর ভালোবাসা পাশ ফিরে শুয়ে পড়ে।


চলো তবে ধরা যাক - প্রেম মানে অর্থহীন টান,
অর্থহীন ঝগড়ার হঠাত নিরর্থক অবসান।
প্রেম মানে,অর্থহীন অনর্গল বেহিসাবি কথা,
অথবা কখনও নিরর্থক মৌন নিরবতা।