জানিস তো অনামিকা,
কাল্পনিক সুখের নামে তোকে হারাবার দুঃখ পেতে পেতে,
কান্না চেপে হাঁসতে হাঁসতে যখন, ক্লান্ত মনে সুর্য অস্ত যায়,
জীবন জাগে রাত-বিরেতে মনের জানলায়,
তখন রাতের সাথে চাঁদের, দুষ্টু খেলা চলে।
জানবি কেমন করে,তুই ঘুমিয়ে পড়া ঘরে ?
ভাঙা জানলার সারশি দিয়েও ঘরে -
জ্যোতস্না আসতে পারে।
তোকেও কি তা দেখতে বলতে পারি ?
ওসব যে, দেখতে গেলেও দুঃখ পেতে হয়,
কিন্তু সে যে শুধুই আমার,তোর জন্য নয়।
ভালোবাসা তাই রাত-বিরেতে দরজা খোলে,
চাঁদের হাঁসি দেখতে দাঁড়ায় আকাশ তলে।
রাত পাখিদের ডানার শব্দ নিঝুম হলে,
অথবা জোনাকিদের নাইট-ল্যম্পও বন্ধ হলে-
ভালোবাসা,আঁধার আকাশ-তলে,
তখন জীবনের সাথে একলা কথা বলে।