বড় বড় জ্ঞানের কথা নাই বা এল,
আজকে নাহয় ভাষা শুধুই ছন্দ পেল।
ধর্মতলার মোড়ের ভিড়ে বৃষ্টি ভেজা,
গড়িয়াহাটের ঘামে কেনাকাটার সাজা,
সব মিলিয়ে নাহয় পুজোর শুরু হল,
আজ কবিতা নাহয় শুধুই ছন্দ পেল।
রাজনিতির নোংরা থেকে একটু দুরে,
প্রেম-বিরহ ছেড়ে,একটু অন্য সুরে,
শহর যখন রেঙেছে অন্য রঙের সাজে,
মিটিং-স্লোগান বন্ধ যখন,ঢাক বাজে।
তখন কাব্য থেকে কবির হল মুক্তি,
তবুও কলমের সাথে ভাঙলনা তার চুক্তি,
তাই একটু অন্য সুরে অন্য ছন্দে,
আজ কবিতার ফুল ফুটল পুজোর গন্ধে