সাজানো ঘরের ফুলদানিতে,প্রেম সাজিয়ে রাখিস,
প্রেমের সৌরভ রুম-স্প্রের কাজ করবে।
অথবা পুরানো বই-এর ভাঁজে রাখিস,
মুল্যবান বই-কে পোকার হাত থেকে বাঁচাবে।
আর বুকের খাঁচায় হবে কাঁটা-ঝোপের চাষ,
সেখানে নিরস সাহারা মরুভুমি বানাস।পারলে-
একটা ছোট্ট কোনায় অনাহুত প্রেমকে রাখিস,
দেখিস,অনেকটা মরুদ্যানের মত এফেক্ট পাবি।
শুধু ভুল করে কোনোদিন তাকে দয়া দেখাতে যাসনা,
তাহলেই বিপদ,আপ্লুত আবেগের বন্যায় ভেসে যাবি,
মরুভুমির আচমকা সুনামিতে হাবুডুবু খাবি।
কি ভাবছিস ? প্রেম বড়ই বোকা ? সত্যই তাই-
ঘৃনা সইতে পারে,কিন্তু দয়া সইতে পারে না।