অনেক কিছুই ভুলতে পারিনা এখনও-
কলেজ কমন-রুমে ক্যারাম খেলতে খেলতে
নেমে আসা শীতকালিন সন্ধ্যা,
ফার্স্ট-ইয়ারের মেয়েটার চুলে জড়ানো রজনীগন্ধা।
ক্লাস পালিয়ে লেকের ধারে তাস খেলা,
অথবা ব্রিজের উপর দাঁড়িয়ে ট্রেনের উপর থুতু ফেলা।
তবে এগুলো মনে রাখতেও ভালো লাগে।
কিন্তু অনেক কিছু ভুলতে চেয়েও ভুলতে পারিনা-
যে প্রেম হারিয়ে গেছে তার গন্ধ রেখে,
যে শৈশব কেটে গেছে যৌবনের অবুঝ ধুলো মেখে।
কিছু হারিয়ে যাওয়া বন্ধুর হাসি মুখ,
কিছু পড়ে পাওয়া চোদ্দ-আনার সুখ।
কিছু সম্পর্কের জটিলতায় হারিয়ে যাওয়া সরলতা,
অথবা উন্নয়নের ইঁদুর-দৌড়ে হারানো প্রকৃতির স্নিগ্ধতা।
সেই দশ-বছর আগে হারানো অবাধ্য ছেলেটার মত-
বারে বারে ঘুরে ফিরে চলে আসে,মনের আশে-পাশে।