চাঁদ ধরার ফাঁদ পেতে কি হল -আকাশ ?
সেই তো অমাবশ্যার নিরস অন্ধকার !
সকালে বাজারের থলি হাতে,মাথায় ফর্দ,
ফিরে এসে স্নান সেরে ভেজা চুলে চিরুনি,
নাকে মুখে কিছু গুঁজে,বাস ধরে কেরানি।
অজানাকে জানতে গিয়ে কি পেলে -কলম্বাস ?
সেই তো অনেক কিছুই অজানা রয়ে গেল !
নিত্যদিন অফিস লবি,নোংরা আঠাল রাজনীতি,
ধর্মঘটে উত্তাল ধর্মতলা,স্লোগানে মিথ্যা অশনি,
মাসের শেষে প্রতিমাসে,একই অধরা-কাহিনী।
এভাবেই স্বপ্নদের মেরে ফেলে কি পাই -আমরা ?
সেই তো মৃত্যুই চির-সত্য,তারই চলে অপেক্ষা!
প্রতিদিন,প্রতিক্ষনে কেউ-না-কেউ চলে যায়,
তবুও চিরটা কাল কাটে কিছু-না-কিছুর আশায়,
জানিনা,এ-ছকের বাইরে কি বেঁচে থাকা যায় ?