উড়ো মেঘ
তুমি কোথা থেকে এলে অবেলায়!
আজ তো
আমার বৃষ্টি ভেজার নাই সময়।
সূর্য আমার
কোথায় বা ছিলে এতদিন?
শীতল আমি
মন নদী আজ হিম কঠিন।
ভিনদেশী ওগো
বাঁশিখানি কেন বাজালে...
সাদাকালো মন
রামধনু রঙে সাজালে।
সাগরের ঢেউ
ভাসিয়ে নিলে যে বালুচর-
ভেঙে দিলে
কত সাবধানে গড়া খেলাঘর।
তোমার ডাকেতে
সাড়া দিতে বড় মন চায়,
নষ্টনীড়েতে
পড়ে থাকি তবু দোটানায়।