দেখ বসন্ত ,
তোর স্পর্শে আজ বইছে মাতাল সমীরণ,
ডালে ডালে ফুলের সৌরভে,যেন স্নিগ্ধতার আগমন।
ভোরের প্রথম আলোর কিরণ হাতে,
নতুন করে পথ চলা,
কোকিলের কুহু ডাকের মাঝে,
বসন্ত তোরই নাকি কথা বলা?


দেখ বসন্ত ,
তোকে কাছে পেয়ে ফ্যকাসে চাঁদটা,
কেমন জ্যোৎস্নায় গেছে ভরে,
কে যেন তোকে খুঁজতে গেছে,
ছায়াপথ ধরে দূরে বহু দূরে।


দেখ বসন্ত,
ঐ গোমড়া মুখ রামধনুকে,যে রং হারিয়েছে তার,
পারলে তাকে ভরিয়ে দিস হাজার রঙে,
ভিড়ের মাঝে হট্টগোলে,অথবা গোপনে।


দেখ বসন্ত,
মাঠের পারে ন্যাড়া পোড়া,বুড়ির ঘরে আগুন,
দোল জোয়ারে ভাসবে বলে,মেতেছে শেষের ফাগুন।
নীল আকাশে ভেসেছে,হাজার রঙের ভেলা,
সময় পেলে আসিস ফিরে,থেকে যাস এক বেলা।


                                           সৌগত বর্মন