আজ আবার আমি মানুষকে বিশ্বাস করে ঠকলাম,
সবে, মনের অন্ধাকার সরিয়ে কাউকে বিশ্বাস করতে শুরু করেছিলাম,
শুরু করেছিলাম তার সমস্ত ত্রুটি গুলি মেনে নিয়ে ভালবাসতে,
শুরু করেছিলাম, তাকে বিশ্বাস করতে
কিন্তু সে আমার সে বিশ্বাস রাখল না
চিৎকার করে, গলা বাজী করে তার যে প্রতিবাদ আমার অভিযোগ গুলোকে তাড়া করেছিল
তাতে মনে হয়েছিল যেন এর পেছনে কোথাও একটা সততা লুকিয়ে আছে
কিন্তু দেখলাম না,
আমি ভুল
হ্যাঁ
আমি ভুল
আজ আমার সমস্ত আশার সমাপ্তি ঘটিয়ে
সে তার কর্মের মাধ্যমে প্রমান করে দিল
যে
আমি ভুল
আমি মিথ্যে।


মনে কোথাও একটা কষ্ট হচ্ছিল
যদিও এ কষ্টের কোন মানেই নেই,
মানে নেই এই আশা-নিরাশা দুঃখ-বেদনার,
মানে নেই এই ভালবাসার।


কারন,
যে আমার নয়, আমার কোনদিন ছিল না বা আমার কোনদিন হবেও না
তা জানা সত্ত্বেও এই হতাশার প্রকাশ।


আসলে এটাই জীবনের শিক্ষা
যদিও এ শিক্ষায় বহুবার শিক্ষিত হবার,
চেষ্টা করেছি,
কিন্তু মন,
সে যে অবুঝ,
কিছুতেই শিখতে পারে না,
তাই তো ,
হ্যাঁ
তাই তো,
বার বার এই হতাশার সম্মুখীন হতে হয় আমাকে।


হ্যাঁ আমায়,
যে নিজের চাওয়া পাওয়া নিয়ে না ভেবে
ভুলে থেকে
হ্যাঁ
ভুলে থেকে
শুধু ভালবাসতে চায়
ভালবাসতে চায়
আর ভালবেসে যায়
সবাই কে
তাই তো দুঃখ
তাই তো এত হতাশা
তাই তো শুধু বিশ্বাস নয়
ভালবাসারও আরেক নাম হল হতাশা।