জানি না কেন মন সহ্য পারে না তার খারাপ টা,
জানি না কেন সহ্য করতে পারে না তার ভুল,
সহ্য করতে পারে না তার ক্ষতি,
সহ্য করতে পারে না তার কটুভাষণ।


জানি না কেন, নিজের অজান্তে, অনিচ্ছা সত্ত্বেও
সবসময় তাকে সঠিক পথে চলার কথা বলি,
যদিও,
সে সঠিক পথ আমারিই কল্পনা প্রসূত
তাও আমি জানি।


তবুও জানি না কেন তাকে সবসময় শাসন করতে ইচ্ছে করে,
ভাল লাগে সে যখন আমার কথা গুলি মেনে কোন কাজ করে।


ইচ্ছে করে,
             চিৎকার করে বলতে
বাঃ কি ভাল করেছ
বেশ করেছ
তুমি বলেই পেরেছ আমি হলে পারতাম না।


কিন্তু সে সুযোগ কোথায়
তার যে কোন কিছুই আমার ভাল লাগে না।


হয়তো তার কাছ থেকে প্রত্যাশা টা আমার অনেক বেশি
তাই এমন টা হয়,
হয়তো সে প্রত্যাশার যোগ্য নয়
হয়তো আমিই একটু বেশি প্রত্যাশা করে ফেলেছি তার কাছে,


জানিনা কেন এমন টা হয়,
জানিনা তার সাথে আমার কি সম্পর্ক,
শুধু জানি,
            আমার খারাপ লাগে
হ্যাঁ,
     খারাপ লাগে
আর রাগ হয় প্রচণ্ড, নিজের ওপর
যখন পারি না হাজার চেষ্টা করেও তাকে নিজের পথে চালাতে।


হয়তো আমি ভুল,
হয়তো আমি ঠিক
জানি না, জানি না, জানি না
শুধু জানি,
কোন এক অজানা সম্পর্কের
বন্ধনে এমনটা হয়।


জানি না,
সে সম্পর্কের কি নাম
শুধু জানি সে সম্পর্ক আছে থাকবে
চিরকাল যতদিন
বেঁচে থাকবে
ভালবাসা।
যত দিন বেঁচে থাকবে
সে, আমি আর
আমার মনের আশা।