তুমি যেদিন প্রথম আমার জীবনে এলে
আমি তখন সবে, ভুলবার চেষ্টা করছিলাম অন্য কাউকে,
ভুলবার চেষ্টা করছিলাম, সেই ব্যর্থতার ব্যথা
যা আমাকে কুড়ে কুড়ে খাচ্ছিল দিনরাত
ভুলবার চেষ্টা করছিলাম সেই সব স্মৃতি
যা আমাকে প্রতি পদক্ষেপে করে দুর্বল,
ভুলবার চেষ্টা করছিলাম তাকে ও তাকে ঘিরে সমস্ত ঘটনার কথা,
তাইতো তোমাকে আমার অবজ্ঞার চোখ, প্রতিটা পদে
অপমানের হাতিয়ার দিয়ে দূরে সরিয়ে দিতে চেয়ে ছিল।


কিন্ত পারে নি
পারে নি কারন, তুমি তা হতে দাওনি
আমার শত অবজ্ঞা সত্ত্বেও তুমি ফিরে এসেছ,
ফিরে এসেছ সমস্ত বাধা ঠেলে
কিন্তু আমি যে তখন এই সব থেকে পালিয়ে বাঁচতে চাইছিলাম,
পালিয়ে বাঁচতে চাইছিলাম কারন তোমার অস্তিত্ব আমায়
বার বার মনে করে দিচ্ছিল তার কথা,
তাই তো বার বার
হ্যাঁ, বার বার আমি তোমার আবেদন ফিরিয়ে দিতে বাধ্য হয়েছি
বাধ্য হয়েছি তোমায় ফিরিয়ে দিতে
বাধ্য হয়েছি তোমায় দূরে সরিয়ে দিতে
বাধ্য হয়েছি তোমার প্রশ্নের উত্তরে
             একটা মাত্র না বলতে।