চাইনা তোমায় চিনতে আমি,
                             চাইনা ভালবাসতে
ভালো হয়ে থাকতে চাই,
                         ভালোর সাথে মিশতে।


চাইনা তোমায় চিনতে আমি,
                             চাইনা ভালবাসতে
ভালো কে তাও জানি না,
                 আসলে, মানুষ পারি না চিনতে।


হয়তো ভালো সবাই তোমরা,
                               খারাপ কেবল আমি
জানি না অত-সত বাপু,
                        জানেন অন্তর-যামী।


কে ভাল, কে মন্দ,
                   আর কে যে সত্যজনা
বিপদে পড়লে তুমি,
                   কেউ পাশে থাকবে না।


আজকে যে সবচেয়ে প্রিয়,
                          সবচেয়ে আপন তোমার
কালকে সেই দেবে বাঁশ,
                         করবে ক্ষতি তোমার।


চিনবে না কেউ তোমাকে আর,
                                 জানবে না আসল সত্যি
দেখবে সবাই ঘৃণার চোখে,
                          বলবে অচল রদ্দি।


মানুষ তোমায় ভাববে না কেউ,
                                 বন্ধু দূরের কথা
শুনবে না কেউ কথা তোমার,
                    বলবে, ওসব ব্যাঙের মাথা।


আসলে যে সবাই আমরা,
                          সবাই এসব জানি
জেনে শুনেও ভুল যে করি,
                            বল কতখানি ?


তবু যে কেন প্রেম করি,
                        জানা নেই তো আমার
হয়তো কেবল ভান করি,
                          তোমায় না চেনার।


রাগের চোটে, মনের দুঃখে,
                            লিখি উল্টো-পাল্টা
পারবো নাতো মারতে তোমায়,
                                 ঘুসি কিমবা্ কিলটা।