তুমি কে আমি জানি না,
জানি না কোথা হতে তোমার আগমন
কিন্ত, মনে হয় চিনি তোমায়,
চিনি যেন কত জীবন।


তোমার ওই গোলাপের পাপড়ির মতো ঠোঁট,
কী যেন জিজ্ঞেস করে আমাকে,
তোমার সাগরের মতো গভীর চোখ দুটিতে,
কী যেন জানবার ইচ্ছা লুকিয়ে আছে আমার প্রতি
জানি না,
আবার হয়তোবা জানি তা।


তবুও কেন জানি না মনে হয় চেনা,
তুমি আমার অনেক দিনের চেনা
কেন জানি না মনে হয়,
তুমি আমার সবচেয়ে আপন।


তোমার মুখের মধ্যে জিজ্ঞাসার ছাপ,
আমাকে দুর্বল করে তোলে,
ব্যাকুল করে তোলে আমার হৃদয় কে।


আজ জানলাম তুমি কে,
তুমি হলে প্রকৃতি......
যে সবসময় সুন্দর,
সুন্দর সারাজীবন।


আর মনে হবে না কেন চেনা
তোমার দ্বারাই তো অন্য সকলের মতো
আমারও সৃষ্টি,
তোমার দ্বারাই তো আমার লালন-পালন।


তাই তো তুমি এত চেনা
চেনা আমার বহু জীবন।