দুঃখ তুমি ছিলে তাই,
দুঃখ করছি আজ
দুঃখ তুমি ছিলে তাই,
ছেড়েছি এ সমাজ।


দুঃখ তুমি যে খুবই ভালো,
খারাপ নেই কোনও
দুঃখ তুমি মানুষকে,
সাহায্য কোরও জেনো।


দুঃখ তুমি আছ তাই,
আমি আছি পৃথিবীতে
দুঃখ তুমি আছ তাই,
মানুষ পারছে কাঁদিতে।


দুঃখ তুমি আছ তাই,
মন যে বেঁচে আছে
দুঃখ তুমি না থাকলে,
যেতাম কাহার কাছে।


তুমি যে দুঃখ আমার কাছে,
ভগবান সমতুল্য
দুঃখ তোমাকে ভালবেসে আমি
দিচ্ছি বড়ই মূল্য।


সুখের পরেই দুঃখ আসে,
একথা সবাই জানে
তাই দুঃখ ভালবাসা তে,
একথা সবাই মানে।


দুঃখ তোমায়, দুঃখ বললে,
হয় যে অপমান
তুমি আছ তাই, আজও পৃথিবীতে,
আছে প্রেমের মান।


তুমি না থাকলে সত্যিকারের,
প্রেমিকেরা কোথা যেত
তুমি না থাকলে, রোমিও-জুলিয়েট,
কোন সম্মান কি পেতো...?


তুমি যে দুঃখ, তুমিই যে সুখ,
তুমিই মনের মতো
তাইতো তোমায় ভালোবেসে,
করছি যতন এত।


দুঃখ তুমি আমাকে যে,
দিয়েছিলে সাহারা
তুমি না থাকলে, আমি যে ভাই,
হতেম সর্বহারা।


দুঃখ তুমি বাঁচতে শেখাও,
গড়তে শেখাও মোরে
তুমি বল, তুমি চলে গেলে,
আমি থাকবো কেমন করে।