বাবা বলেন কেন লিখিস কবিতা , কি হবে হয়ে কবি ,
যতই লিখিস কবিতা , রবীন্দ্রনাথ কি কোনদিন হবি ।
কবিতার বদলে পড়াশুনো কর , ছন্দের বদলে অঙ্ক মেলা ,
বুঝি না কেন করিস সারাদিন কবিতা নিয়ে বৃথা খেলা ।
আমি জানি তুমি কোনদিন-ই বুঝবে না ,
লুকানো প্রতিভাকে কোনদিন-ই খুঁজবে না।
রবীন্দ্রনাথের বাবাও যদি হত তোমার মত ,
তাহলে কি আজকে রবীন্দ্রনাথ বিশ্ব কবি হত ।
তুমি চাও যে আমি জীবনে সকলকে হারাই ,
তারপরে সবার মাঝে জয়ী হয়ে দাঁড়াই ।
আমি চাই না জীবনে সবাইকে হারাতে  ,
আমি চাই যান্ত্রিক যুগে মানুষ হয়ে দাঁড়াতে ।
তুমি চাও সব প্রতিযোগিতায় আমি হই জয়ী ,
জীবন হল ওঠা নামা রাস্তা, নয় কোন মই ।
তুমি চাও কবিতা লেখাতেও ছেলে রবীন্দ্রনাথের চেয়েও বড় হয় ,
বুঝতে চাও না মনের ভাব, চাও শুধু জয় ।