প্রতিটি মেঘের চেহারা ভিন্ন , তবু একই সাথে তারা ভাসছে ।
একই সাথে তারা কাঁদছে , একই সাথে তারা হাসছে ।
একই সূর্যের তলায় তারা , একই আকাশের বুকে ।
একই পৃথিবীর ওপর তারা সবাই রয়েছে ঝুঁকে ।
মানুষেরও চেহেরা সব ভিন্ন , কিন্তু তাদের মধ্যে কেন বিভেদ ।
ধর্ম ও অর্থের নামে কেন এত ভেদাভেদ ।
ধনী-দরিদ্র ও ব্রাহ্মণ-শুদ্রের নোংরা যত খেলা ।
দিচেছ আমাদের ভাবনাকে অন্ধকারের দিকে ঠেলা ।
সমাজও এগোচেছ সে পথে কোন কিছু নাই বুঝে ।
পড়ছি আমরা কুসংস্কারের কবলে মুখ গুঁজে ।
সূর্য তার আলো দেওয়ায় জাতপাত দেখে না ।
কবি তার কবিতা জাতের কথা ভেবে লেখে না ।
একটি সদ্যোজাত শিশু কোন জাতপাত জানে না ।
প্রকৃত জ্ঞানী ব্যক্তিরা কোন জাতপাত মানে না ।
লোকেরা এই কুসংস্কারের ফাঁসিতে ততদিন ঝুলবে ।
যতদিন না চোখ থেকে এই কালো কাপড় খুলবে ।
আমাদের ধারণাই আমাদের অস্ত্র---- এটাই রাখতে হবে মনে ।
অন্যদের সব কথাবার্তা তোলার দরকার নেই কানে ।
একটু শুধু ভাবুন তো----জাতপাত কি সত্যই আমাদের দরকার ।
মনুষ্যত্ব ও ভালোবাসা----এরা কি নয় আমাদের সরকার ।
যেইদিন মানুষ নিজেদের মনোধারণা পালটাবে ।
সেইদিনই আমাদের সমাজ ভালোর দিকে বদলাবে ।
যারা ধারণা পালটানোর পথে বাধা হয়ে দাঁড়াচেছ ।
তারাই হল শত্রু , তারাই আমাদের হারাচেছ ।
সময়ের সাথে ধারণা না পালটানোই সবচেয়ে বড় পাপ ।
আর যারা ধারণা পালটায় না, তারাই সমাজের অভিশাপ ।
স্বার্থপরেরা নিজেদের উদ্দেশ্যর জন্যে বিভেদের করে সৃষ্টি ।
সমাজের চোখে acid ঢেলে কেড়ে নেয় প্রকৃত দৃষ্টি ।
একটাই বাণী শুধু আমাদের মনে রাখা চাই ।
সবার ওপরে মানুষ সত্য তাহার উপরে নাই ।