বাতাস আজি উঠিল জাগি বহিল খুলিয়া প্রান,
প্রানের বাঁধন প্রানে আজিকে মিথ্যে অভিমান।
নেশার মত দুচোখ বাঁধি লভিরমত বক্ষ,
জগৎ আজিকে বিপথগামী ভুলিয়া আপন কক্ষ।


লক্ষ তারা আকাশ মাঝে শোনায়- শোনে শঙ্খ,
আকাশ মাঝে চাঁদের কথা শিশুর ঘুমের গল্পপ।
দিবানিশি উড়িয়ে ধূলি কাগজ গেঁটে- ঘুঁটে,
পায় যে খিদে শিশুর পেটে অভাবের এই সংকটে।