আমি তোকে ছেড়েছি ভালবাসার জন্য,
আমি তোকে ছেড়েছি জীবনের জন্য।
আমার ক্ষোভ নেই কোন,
নেই কোন অ-ভিমান ও অনুযোগ।


তোকে ফিরিয়ে দিয়েছি আগুনের বুকে,
তোকে ফিরিয়ে দিয়েছি নিজস্ব স্রোতে।
আমার আমিতে বেশ আছি,
জানি এ কথায় হোঁচট খাবি।


ছেড়েছি তোকে নিজের করে পুরনো বইয়ে,
ছেড়েছি তোকে নিজের করে নিরালা বুকে।
আমার মতো তুই; না তোর মতো আমি,
স্বাভিমানের দুগুটি কাটাকুটি লুডু-ছকে।


ভালবাসার জন্য তুই থাক দূরে,
ভালবাসার জন্য তুই থাক ভালো।
আমিতো নৈরাজ্য,
শ্লথ ট্রামে পিষে বেঁচে আছি আজও।