রাতের কলকাতা
হে রাতের কলকাতা!
তুমি আমার মনের সেই সোনালী কলকাতা!
তোমার নয়নে কত স্বপ্ন  যেন কাব্যের মতন  আঁকা !


তোমার অঙ্গে জ্বলে শত কোটি  তারা,
জ্বলে আগুন,
আলোর ঝরনা ধারা !


পথের ধারে ধারে তুমি তুলিতে একেঁছো কত আলোর আল্পনা ,
তুমি আমার মনে জাগাও নতুন স্বপ্ন বোনার কল্পনা!


বারে যত রাত,
হারিয়ে যায় মানুষের কোলাহল,
তখন ও নীরবে বাজতে থাকে  তোমার পায়ের  ওই মল ।