শিশির ভেজা কুসুমে সুরভিত স্নিগ্ধ সমীরণ,
ফুলের মধুমাখা ফুলের রেনু ঢাকা প্রজাপতির রঙ ।
আকাশে আঁকা রামধনুর আলপনা,
পদ্ম পাতায় ঝিলমিল মুক্তা কণা ।
পাহাড়ি ঝর্নার অজানা সুর,
রৌদ্রতপা শীতের একলা দুপুর ।
পেখম তোলা ময়ূরের নাচের ছন্দ,
নব প্রস্ফুটিতের ফোটার আনন্দ ।
এক বুক খোলা আকাশের নীল,
ডানা মেলা বিহঙ্গের তৃপ্তি অনাবিল ।