বুকের ভীতর কষ্ট আমার তেঁতোর মতো লাগে,
ভুলতে গিয়ে ঢোক গিল্লে গলায় ভীষণ বাধে।
অসুখ-বিসুখ আগু-পিছু যমের জ্বালাতন,
বাঁচবো ভেবে বাঁচবো ভাবি বাঁচাই এ জীবন।


জীবন জোড়া দুঃখ আমার সুখের ফানুস আঁকি,
দুঃখ দেখি কমছে না, আর ক্লান্ত দুটি আঁখি।
রং পেন্সিল হাতের মাঝে একটি হাসি মুখ,
আঁকতে গিয়ে মিলিয়ে গেল মনের যত সুখ।


মিলিয়ে গেল মনের কথা পড়ছে না আর মনে,
মনের মতো মন পেয়েছ সুখ পেয়েছ তবে।
এবার ঘড়ে বিছানা পাতা শরীর কে দাও মেলে,
খুঁজে পেলে বাঁচতে চেয়ে বেঁচে থাকার মানে?


সব পেয়েও কি ভুলতে পারি বুকের চাপা কষ্ট,
হয়না সেটা তাইতো সেটা চেপে রাখায় ব্যাস্ত।
গত জন্ম ভুলে গেছি এ জন্মও গেল,
আগামী জন্মের কষ্ট টাকে ফানুস করে দিও।