ও নয়ন ,
তুমি কেন অমন করে চাও?
আমায় এমন ব্যাকুল করে তুমি কি সুখ পাও?
আশার প্রদীপ জ্বেলে কেন চলে যাও?
হৃদয় দুয়ার খুলে মোরে আপন করে নাও !


যদি নাই দেবে ধরা,
তবে কেন এত ছলা কলা ?
কেন আমার মন নিয়ে কর নিঠুর খেলা?


নাকি সবই মনের ভুল?
না, ভুল করে কাঁটাকে ভেবেছিনু ফুল ?
রিক্ত মরুদেশে কি খুঁজেছি প্রেমের মুকুল?!!