ভেঙ্গেছো মোর ঘড়ের দুয়ার,
কেড়েছ মনের চাবি।
চেয়েছি তোমায় অযত্নেও,
এমনই বেহায়া আমি।


চোখের আড়াল করিনি তবুও,
ভাবিনি আপন-পর।
দুচোখে তোমার স্বপ্ন খুঁজেছি,
হৃদয়ে কাতর স্বর।


দিবানিশি ভাঙ্গ আমারে তুমি,
অতৃপ্তির নির্জনে।
মরীচিকা জালে কামনা জরিয়ে,
রোজ জ্বলিয়া ঘুচে।


লজ্জা ভুলিয়া আভ্রু খুলিয়া,
ভুলিয়াছি নিজ হায়া।
সর্বদৃশ্য মিলায়ে দিয়েছি,
মলিন আপন কায়া।


পাশে থাকো নাই থাকো,
ভালো-বাসা নাই বাস।
রব বিশ্বাসে-নিঃশ্বাসে মিশে,
চিরকাল চিরতরে।


পথ হারা পথিক তুমি,
ফিরবে চেনা পথে ।
মুঠোয় ভরবে মলিন মাটি,
আঁকড়ে বুকের মাঝে।


আমি জ্বলতে- জ্বলতে পুড়তে শিখেছি,
পুড়তে- পুড়তে জ্বলতে।
আমি তোমার বুকের উষ্ণতা নিয়ে,
আবার শিখেছি বাঁচতে।