জীবনে যা পারিনি দিতে,
মরণে খুঁজ শ্রান্ত এ মুখে।
শীতলতার গভীরে চোখ রাখো,
পেলে কি-না সুখ একটু  ভেবে দেখ।


জীবন দশায়,
বারংবার জামার মতো ছিঁড়েছে স্বভিমান।
দুচোখ অভিমানে জল ছলছল, কেও বোঝেনি আমার মনন;
তাই চীর দুর্দশার ইতিহাস আজও রইল গোপন।


আয়োজনে কৃপণতা ছিলনা এতটুকু,
শেষ বিদায় বেলায়।
ভালোথাকার একমুহূর্তের মধুরতা,
যেন সম্মানে ছুঁয়ে গেলো শালীনতা।
মূল্য বিনিময়ে বিক্রি মানুষ,
বরফ চাপা কঠোর থাকে।
সততা রক্ষার সুখ,
কষ্টেও বড় মধুর লাগে।


কিছু না দিতে পারার গ্লানি,
ঘৃণা হয়ে কুরে-কুরে খায়।
সৎ মানুষের ভাত মেরেছে,
তাতে কার কি এসে যায়!