আজ একবার নাঙ্গল দেব অনাবাদি জমি,
নিচু বন্দুর জঙ্গল উঁচু টিলায় চালাব মই।
কে বলেছে ফসল ফলেনা...!
বীজ ছড়িয়ে ফসল ঠিক ফলাবই।


যত্নের জমি চাষ,
ভালোবাসায় উর্বর হবে মাটি।
বুকের ভীতরে রাখা মায়া,
রসবোধে তুমি মায়াবতী।


খোলা আকাশ ঝিরিঝিরি হাওয়া,
চাঁদের মুখরা রাত ধিরেধিরে বাড়ে।
মুঠোর নরম মাটি শক্ত করে ধরি,
মাটির শরীর ভিজে যায় ঘামে।


সোঁদা গন্ধ ওড়ে সাড়া রাত,
মুঠোয় বদল ভাগ্য রেখা।
তাঁরারা মিটিমিটি হাসে,
জেগে ওঠে গর্ভাশয়ে প্রাণ।


একদিন মুখভরতি হাসি হাসবে,
একদিন মুছে যাবে অপবাদ।
একদিন মানবে সবাই; তুমি মায়াবতী-
তুমিও ফলতে ফলাতে জান!