আজকের এই  চণ্ডিপাঠের ধ্বনি,
চল মোরা প্রাণ খুলে, মন ভরে শুনি।
হৃদয় এবার রাঙবে নানান রঙের মেলায়,
আকাশ যেন মেতেছে নীল সাদা মেঘের খেলায়,
পূজার নির্ঘন্ট যে আজ সন্ধ্যে বেলায়।
সাজবে মা কতো সব বাহারী সাজে,
মন্দিরে  ঢাকের বাদ্যি বাজে।
শিউলি ফুলের প্রতি রন্ধ্রে,
ধুনচির ঐ ধূপের গন্ধে,
মাতোয়ারা হয় মন ব্যাকুল আনন্দে।
জমেছেও বেশ বারোয়ারী পূজার মেলা,
আনন্দে কেটে  গেল  আজকের এই   বেলা।  
রুদ্ধ মনের দুয়ার খুলে এলো খুশির জোয়ার,
সময় এলো নতুন ভাবে নতুন মন ছোঁয়ার ॥