যখন তুমি জলের পাত্র বাড়িয়ে ধরো,
তখন তাকে জীবন ভেবে হাত বারাই।
যখন তুমি একলা ঘড়ে জ্বাল আলো,
তখন তাকে আকাশ ভেবে ছুঁতে চাই।
যখন তুমি আমার কাছে কেবল গোপন,
তখন তাকে বুকের মাঝে আগলে রাখি।
যখন তুমি হাজার ভিড়ের হারাও মাথা,
তখন তাকে স্লোগানটা চিনতে শেখাই ।
যখন তুমি বিষম হাওয়ায় উথাল-পাথাল,
তখন তাকে মনের ঘড়ের ঠিকানা পাঠাই।
যখন তুমি মাখতে থাকো বৃষ্টি ফোঁটা,
তখন তাকে অবুঝ মনের কথা বোঝাই।
যখন তুমি দাঁড়িয়ে একা গভীর রাতে,
তখন তাকে আগুন বুকে জ্বলতে দেখি,
যখন তুমি সোহাগ দিয়ে হাত বাড়ালে,
তখন তাকে সেই সোহাগেই মরতে বলি।