সবার জীবনে এই দিনটি যেন আসুক শতবার,
শুভ অষ্ঠমীতে এই কামনা প্রার্থনা আমার।
সকাল হতেই মন্ডপে শুরু পুষ্পাঞ্জলি,
ধুতি-পাঞ্জাবী আর লাল পেড়ে শাড়ির সাজে চল আমরা মনের কথা মা’কে খুলে বলি।
অষ্ঠমীর দুপুর মানেই,নানান উপকরণে সাজবে খাবার থালা,
এবার তবে শুরু হোক ভুঁড়ি-ভোজের পালা।
সন্ধ্যা হতেই নতুন ভাবে শুরু প্রতিমা দর্শনের ঢল,
সবাই নিজের সঙ্গী খুঁজে সাথে নিয়ে চল।
সন্ধি-পূজা র আরতি যেন অষ্ঠমীর এক অহংকার,
১০৮ টা প্রদীপ জ্বেলে মা-মেয়েরা সাজাবে মন্ডপে র বাহার।
পূজা র আনন্দের আমেজে এই দিনটি যেন একপশলা মিষ্টি হাওয়া,
প্রতিবার এই মিষ্টি আস্বাদ “মা” তোমার কাছে চাওয়া॥