আমার রাত আন্ধারি তেমন ছিল,
অনেক রাতের ভোরে।
আমার স্বপ্ন দেখা ফুরিয়ে ছিল,
তুই ছিলি না বলে।


জীবন যখন মরুভূমি,
এপার ওপার ধূধূ-বালি।
কাঁটার ডালে ঝড় মেখেছি,
তুই ছিলি না বলে।


ঝড় উঠেছে অনেক বার,
বুক সাগর মাঝে।
ক্ষয়-ক্ষতিও অনেক হতো,
তুই ছিলি না বলে।


দিন-দুপুরে কাজের তারা,
একলা আমি জগৎ ছাড়া।
রাতের তারায় আবার একা,
তুই ছিলি না বলে।


একলা থাকার নেশা আমার,
ডুবিয়ে নিল ঘোরে।
নতুন জীবন হয়নি শুরু,
তুই ছিলি না বলে।