দেয়াল ঘেঁষে আমার পিঠ,
হারিয়ে যাওয়া ভিড় মানুষে।
কলম খোঁচায় আমার কথা,
জমাট বাঁধে বুকের ক্ষতে।


তোর কবিতা রোজের নতুন,
আমার তো সেই একঘেয়েমি।
খিদের পেট আর পেটের খিদে,
হাড়-হাবাতে মানুষ নিয়ে।


আকাশ ভরা তোর ভাবনা,
ভরা থাকে অলীক কথা।
মানুষ দেখে একটু ভাবিস,
মানুষ হওয়ার কত জ্বালা!


ভেজাল দিয়ে ভজিয়ে রাখে,
মুনাফা-খোর মানুষ জন।
ভেলকি বাজি জানিস যদি,
কথার তবে কি প্রয়োজন!


লিখতে-লিখতে হাঁতে জট,
মাথায় কথার জটা।
মনের ভীতর বাঁচিয়ে রাখিস,
মনের মতো কথা।