আবাদ!


বাতি নিভিয়ে জিরো ল্যাম্পের আলোয় শুয়ে দু'জন শরীরি আবেগ
হাজারো প্রতিশ্রুতি আদায়,
সম্মতি
সম্মত
তারপর.............. দগ্ধ কয়লাগুলো অনর্গল জ্বলে
জ্বলে
জ্বলতে থাকে.............
তারপর! সব ফুরিয়ে হারিয়ে, কয়লারা লেপ্টে থাকে শরীরের সিমান্তে।
ঠান্ডা কয়লারা পড়ে থাকে এপাশ ও পাশ হয়ে.........
সকাল হয়........
প্রতিশ্রুতিরা কাজে বেড়িয়ে পড়ে
সম্মতি
সম্মত
হারায় আরেকটা আধারের পথ চেয়ে!
জীবন তো একটা ফসলের মাঠই
ফসলের আশায় লাঙ্গল, কর্ষন -চাষ!