কুসংস্কার নয়!


আজকাল কুকুরগুলো ভীষন কাঁদে,
ঘুপচি বস্তির বেড়ায় পিঠ ঠেকিয়ে কাঁদে,
রাস্তার ডাস্টবিনে ঘেটেঘুটে খেয়েও কাঁদে,
কুকুরগুলো আজকাল ভীষন কাঁদতে শিখেছে।


রাতের বেলায় যখন মাধবী লতারা ঘুমিয়ে পড়ে
তখনও কুকুরগুলো কাঁদে ....ভীষণ কাঁদে;
বাজারের ধারটায় ছাটছুুট খাওয়া কুকুরগুলোও আজকাল
কাঁদে, শ্মশানের ধারে কুকুরগুলো কেন জানি শুধু শুধু কাঁদে।
গেরস্থের অমঙ্গলেও একসময় কাঁদতো!


আমাদের গায়েঁ যখন ভরা বর্ষায় নদীতে খসে পড়তো গাঁয়ের শরীর
তখনও কুকুরগুলো কাঁদত, এখনও কাঁদে-
মরা নদীটায় মরা পশু পচে গেলে শকুণ উড়ানীতে
কুকুর গুলো আজ কাঁদে,
কুকুর গুলো আজ ভীষন কাঁদতে পারে।


খুব সকালেও আজ কুকুরগুলো কাঁদে,
এখন প্রায় সব সময়ই কুকুর গুলো কাঁদে,
আজকাল আযানের সময়, মন্দিরের ঢাকের তালে
কিংবা রাজনীতিকের পথ সভায় কুকুরগুলো কাঁদে;
আজকাল কুকুর গুলো প্রচন্ড শব্দে কাঁদে!


পার্কের বেনচিতে যুগলের প্রেমেও কুকুরগুলো কাঁদে,
শিশুর ভুমিষ্ঠ হওয়ার কান্নায় কুকুর গুলো শুধু শুধু কাঁদে
আধারে কাঁদে, আলোয় কাঁদে, আলো ছায়ায় কাঁদে,
কুকুর গুলো আজকাল ভালোতেও কাঁদে ভীষন!


আজকাল কুকুর গুলো আর কু সংস্কার বিশ্বাস করেনা!