রুজিবাদ-পুঁজিবাদ!


দিনের পর দিন সরতে সরতে ,ছাড় দিতে দিতে কখন যে রাস্তায় এসে
দাড়িয়েছি ,হঠাৎ যখন আমাদের দিকে তাড়া করে আসে বেওয়ারিশ কুকুরগুলো
সাম্রাজ্যে আগন্তুকের আনাগোনায় সাম্রাজ্য হারানোর ভয়ে, তখনই টের পেলাম
আমরা কুকুরগুলোর প্রবল প্রতিদন্দ্বী।


মাটি ছাড়তে ছাড়তে আমরা এতটাই সরে এসেছি ,আর কোন সরবার জায়গা নেই
হয় সলীল সমাধী নয়তো লড়াই বেওয়ারিশ কুকুরগুলোর সাথে; ভাত, অধিকার
জীবন নাকি রক্তাত্ব মৃত্যুর আলিঙ্গন- সিদ্ধান্ত নেয়ার সময় বড় কম
এখনই সিদ্ধান্ত চায় ভেতরের অবহেলিত, মৃত্যুর খানিক আগেই!


যাদের জন্য আমাদের রক্তে প্রান পায় রাষ্ট্রিয় সেচ প্রকল্প,
যাদের জন্য আমাদের ক্রমাগত সরে আসা খাদের কিনারায়
যাদের জন্য বেওয়ারিশ কুকুরগুলোর সাথে খাবারের জন্য,বাঁচার জন্য লড়তে হয়
তারা তো শক্ত মাটিতেই থাকে দাঁড়িয়ে, মৃত্যুভয়হীন আয়েশে ......।


আবারও সরতে হবে, আবারও ছাড়! এত জায়গায় কি হবে? রাষ্ট্রীয় গোরস্থান না হয় শ্বশ্মান!
বাচার জন্যে তো কুকুরের এতটা জায়গাও লাগেনা লাগেনি কখনও, ঘুম না হয় মৃত্যুতে?
আজ প্রবল যুদ্ধ চলে কুকুরে মানুষে একই রাস্তায়, একই সাম্রাজ্যে
যুদ্ধ চলে সরতে সরতে গন কবরের উদ্দেশ্যে, হয় বেঁচে থাকা না হয় টিকে থাকা কোনমতে!


জনপ্রতিনিধি এখন কুকুর এবং মানুষের অধিকার আদায়ে ভীষন তৎপর।