পরদেশী মেঘ


আধাঁরের শরীর ঘেষে জোনাকীর পূর্ণিমায়-
রাত্রির প্রহরী হয়ে, সকালের সন্ধানে সপ্ন বোনা সাপ্নিক আজ,
মৃত; কঙকালসার ।
উদোম হেটে চলা সাহারায় দিক হারা পথিক চেয়ে দেখে
মরিচীকার অভিসার, জলের জন্য হয়ে যাওয়া হন্যে মানব আজ,
নির্জীব; প্রস্তর।
বরসায় ভেজা কাকচোখে মেলেনা একটু ওম-চেয়ে থাকা চোখ
খুজে পায় বটের আচঁল, দলাদলির - গলাগলির দিনে হয়না আশ্রয়,
নিরাশ্রয়;বাস্তুহারার দল।
কষ্টের হীম শীতলতায় চারিদিকে তুষারের শুভ্রতা- পথিক চেয়ে থাকে
আলোর পানে, ক্ষরার জন্যে আজ তামাম দুনিয়ায় মিছিল ,একটু খানি
জীবনের জন্য।
প্রেমের বলি হয়ে প্রেমিকের সমাধীতে আজ ফুলের বাগান- যাতনার
বিনিময়ে,ভালবাসার জলোচ্ছ্বাস ভিজিয়ে দেয় নিঠুর মৌনতাকে
তবু নির্দয়; নিশ্চুপ।
এতো আকালেও,এত অশুভতায়, পৃথিবী যেখানে কাঁদেনা, বাতাস যেখানে
বয়ে যায়না জবাবদিহিতার ভয়ে; তোমার জন্য এ অবেলায় পাঠালাম হৃদয়ে
বয়ে যাওয়া এক পাজা পরদেশী মেঘ।