গ্যারান্টি


তোমাকে আর কতবার বলব তোমার সব কিছুই আমার চেনা জানা এবং মুখস্থ
আমার শহরের বাইরে যেতে হলে তোমাকে ফাঁকি দিতে হবে আমার গোয়েন্দা চোখ
তোমায় ফাঁকি দিতে হবে আমার ভালবাসাকে।


আমি জানি এ ক্ষমতা তোমার হয়নি এখনো।


তোমার চুুলের বেণী, চুলের এলোমেলো দাপাদাপি সবই আমার চেনা জানা এবং মুখস্থ
তোমার শাড়ীর প্রতিটা ভাঁজ, প্রতিটা কুঁচি, ঘোরানো ফেরানো শাড়ীর লতারাও
আমায় হাড়ে হাড়ে চেনে।
তোমার পায়ে পায়ে এগিয়ে যাওয়া কিংবা চাঁদি নুপুর শব্দ রিন ঝিন
হাতের মেহেদী রং রুলি বালা, নাকফুল, নোলক কিংবা গলার হার তারাও কি জানেনা
আমার গুপ্তচরবৃত্তির সেকাল একাল!


আমার ভালবাসা ছেড়ে তুমি কোথায় যাবে বল, পৃথিবীর সব গন্তব্যই আমার চেনা জানা এবং মুখস্ত।
পালাবার এ সকল ক্ষমতা তোমার হয়নি, আমি তাও জানি।


আমি জানি তোমার কিসে ভাললাগা কিসে অভিমান, কখন আমায় ভীষন আপন মনে হয়
কখন পর মনে হয়,
আমি এও জানি তোমার তুমিকে কতটা উত্তেজিত করলে আমি হাতে পাই যৌন পদ্ম
কখন কোন মূহুর্তে তুমি থাকো সবচেয়ে সবার চেয়ে কামুক -অগ্নিদলা।


তোমাকে আর কতবার বলতে হবে আমার সকল উজান ভাটি জোয়ার ভাঁটা চর বিরান
ঢেউ পাঁক তোমার নামে লিখে দেব বিনাশর্তে ;আমি জানি তোমার সকল চাওয়া পাওয়ার
বিস্তৃত ফিরিস্তি, তোমার আকুপাকু চোখ আরও কি চায়
সব সবই দেব লিখে , কথা দিলাম আবারও।


তারপরেও তুমি পালাতে চাও , তারপরেও তুমি ছাড়তে চাও আমার সাজানো সাম্রাজ্য
আমি জানি এ ক্ষমতা তোমার হয়নি এখনো।


আর কতবার বলব তোমায় সেদিন, যে নামিয়ে দিল বৃষ্টি ভেজা সন্ধ্যায় - তুমি তাকে তোমার ইচ্ছেগুলো
শখ আব্দার গুলো মুখস্থ করাতে ই গিয়েছিলে ! আমি জানি
আমি জানি তুমি নিজেকে আড়াল করতে গিয়েই ধরা পড়েছিলে আমার গুপ্তচর চোখে;


আমার চোখ তোমার সব কিছুই চেনে জানে এবং মুখস্থ রাখে ।