ভূল


কোন একদিন _____
তার কপালে বড় একটা লালটিপ বসিয়ে বলেছিলাম___
দেখো___ এই সূর্যই কাল আবার উঠবে ওই পূবে
খোঁপাতে হলুদ গাঁদা গুজে বলেছিলাম___
আমার সকল শস্য ক্ষেতে এখন থেকে শুধুই হলুদের চাষ হবে
শুধুই হলুদ
তোমার খোঁপায় প্রতিদিন ফুটবে অগনিত গাঁদা
শুধুই গাঁদা।


আজ অনেক দিন পর__
সেই লালটিপ__ তার সিঁথিতে কিভাবে সিঁদুর হলো!
সূর্যতো ঠিকই উঠেছে, ঠিকঠাক ওই পূব দিকেই;
আমার ক্ষেতে এত গাঁদা শুকিয়ে যায়
অথচ তার খোঁপায়
কেন লাল গোলাপ!


আবাদে কল্পনাতে প্রতিশ্রুতিতে_____
আমার তো এমন ভূল হয়নি কখনো!