এই সে পথ,
যে পথ ধরে হেঁটে চলেছি শত কোটি বছর
কতবার হোঁচট খেয়ে হারিয়ে গেছি, মহাকালের অতলে
কতবার ফণিমনসার দল ঝরালো রক্ত
তবুও সমুখের পথে এগিয়ে চলা, অনন্ত সাহারায়।


ফিরবো কি না জানিনা, হয়তো মৃত্যু আমার অপেক্ষায়-
নির্ঘুম চোখে চেয়ে আছে; প্রতীক্ষায় আছে অমঙ্গলের দল,
কতকাল তৃষ্ঞার্ত বুকে জন্মেনি শ্যামলের দূর্বা
কতকাল থমকে আছে সভ্যতার ম্যারাথন; জানিনা!


তবুও আমি ,আমরা থেমে নেই এ পথে;
হাঁটতে হাঁটতে যেদিন এ পায়ে গজাবে শেকড়,যেদিন-
বুকের জমিনে জন্ম নেবে সবুজ, ফণিমনসার বুক চিঁড়ে
সুরা স্রোত বইবে তথাকথিত সভ্যতায়, পাবো ঠিকানা।


অনন্তকে বলে যাই-যদি না পাই ঠিকানা ,
তোমরাও এসো এ পথ ধরে; ঠিক আমাদের বুক বরাবর
সেখানে খেলা করবে কীট -পতঙ্গ , আমাদের কালান্তরে-
তোমরাও খুঁজে নিও শত কোটি বছরের বন্দোবস্ত