সংবাদের শিরোনাম


শহরের অলি-গলি, রাজপথে ময়দানে এখন দিন বেঁচে দিনবদলের পুরোহিত
ভুখা মানুষের স্র্রোতে বাঁধ দিয়ে জাল ফেলে তোলে মানুষের ঝাঁক,
কি সুনিপুন হাতে প্রবল দক্ষতায় খালুই ভর্তি করে দিনবদলের মেছুয়ারা ;
নর্দমা ,ডাস্টবিনে বিচরিত যতো মানুষ-অমানুষের দল-
তারাই এখন দিনবদলের সবচেয়ে বড় এ্যসাইনমেন্ট।


দিধা-দ্বন্দের দিনে, গলাগলি দলাদলির দিনে শহরজুড়ে সয়লাব দির্ঘশ্বাসের ঘাম
দিন বেঁচার হাটে হাক ডাক দরকষাকষি করে পাক্কা ব্যাবসায়ীরা
মন্দিরের উঠোনে পুরোহিতের চোখ
ধর্মসভায় মৌলানার চোখ চকচক করে আজ
ভুখা ভোদাই মানুষগুলোই এখনকার সময়ে সবচেয়ে বড় ইস্যু লাভ ক্ষতি-ক্ষমতার প্রশ্নে।


চুনখসা শহরের মানুষগুলো তবুও তাকিয়ে থাকে পুরোহিত মৌলানা মেছুয়াদের সীমানায়,
ধর্মসভার বক্তব্যে উঠে আসে বেহেশত -দোযখ
ভুখা নাদানের পেট ভরেনা,
পেটের জন্য রাজপথে নেমে বিক্রি হয় একবার দু'বার বারংবার
পালাতে গিয়েও শেষমেশ ধরা পড়ে মেছুয়ার জালে।


দারুন ক্ষুধায় যখন হাঁস -ফাসঁ করে শহরের মানুষগুলো
ভাতের জন্য জীবনের চাহিদায় সম্মত হয় বেশেহতের প্রলোভন ফিরিয়ে দিতে
নালা নর্দমার মানুষ-অমানুষেরা যুদ্ধে নামে সাম্রাজ্য দখলে
তখন দিনবদলের দিন ঝুলতে থাকে চোখের সামনে,
তখন দিন বেঁচার হাট ভরে ওঠে নিলামী মানুষের ভীড়ে।


অত:পর মেছুয়ার দল কমরেড,পুরোহিত মৌলানা সবাই মেতে উঠে
লাভের আনন্দে মদ সুরার জমকালো জলসায়; দিনবদলে আসে রাত।