অধ্যায়: জীবন যাপন।


হয়তো......
সরকারী কোয়ার্টারেই কাটে জীবনের প্রায় আড়াই যুগ
পলেস্তারা খসে পড়া দেয়াল,হাড় জিরজিরে ছাদ
নিচে চারজন গোছুরে মানুষ;
মাস গেলে হাতে গোনা ক’টা টাকা
দোকানীর বাকী, মাসকাবারী
ছেলেমেয়ের টিউশন ফি;ব্যাস হিসেব শেষ!


এভাবেই বয়স বাড়তে বাড়তে দাদন বাবুদের
দাদনের মেয়াদ শেষ হয়
একদিন ছা’পোষা কর্মচারীর বিদায়টা্ও
ছা’পোষার মতোই হয়;
ঘর খালি হয়, নুতনরা শুরু করে নতুন করে।


হয়তো........
ঘরের পলেস্তারা হীন দেয়াল, হাড় জিরজিরে ছাদ
লিখে রাখে দাদন বাবুদের ইতিহাস ও জীবনধারা।