পদদলিত স্বত্বারা


সেই রক্তহলি দিনের কথা; আমি ভূলে ছিলাম এতদিন
ভূলেই ছিলাম আমাকে খন্ডিত লাশ বানানোর কথা
আমার কপালে শত্রু উপাধী দিয়ে যারা একদিন সুুখে ছিল
তাদের সুখ দেখে আমরাও সুখেই থাকতে চেয়েছিলাম।


আমার ঠাকুর ঘর, আমার তুলসী বেদী
আমার বেজে ওঠা শঙ্খ ধ্বনি
আমার কপালের তিলক রেখা
আমার ধুপকাঠির ধোঁয়া
ঘর গেরস্থালী, ছানা-পোনা
সব নিয়ে বেশ সুখেই থাকতে চেয়েছি
অসুখ নিয়ে সুখের ভান করেছি ভালোই।


আবার আগুন জ্বলল, উনুন ছাড়িয়ে ঘর
ঘর থেকে মানুষ,মানুষ পুড়ে মনও পুড়ে গেল একদিন
আমার ঠাকুর পুড়ে গেল,
আমার ভগবান পুড়ে গেল
আমার তুলসী বেদীতে
লাগানো হলো মেহেদী!


তবুও ভূলেই ছিলাম এতদিন
তোমাদের লাল-কালোর হিসাবে কষ্ট পাইনি কভু
তোমাদের পাশে, তোমাদের দেশে আমিও দেশী হতে চেয়েছি
আমিও শত্রু হতে চাইনি কখনোও এযাবৎ।


এখন আর কোথায় গিয়ে দাঁড়াবো, ভালো থাকার অভিনয় করবো
ঠাকুরের পায়ে মাথা কুঁটেও মেলেনা উত্তর;
তোমাদের পায়েই না হয় মাথা রাখলাম
তোমাদেরই না হয় ভগবান মানলাম
তোমাদের দেশেই না হয় ভূলে ভূলে থেকে গেলাম অবশিষ্ট
ক'টা দিন!
রক্তপাতহীন!