স্বপ্ন ভাঙ্গা রাত


সেই রাতে ভালবাসার নামে যে ভালবাসা হলো
বদ্ধ ঘরটায়
শরীরি ভূকম্পনে কেঁপে উঠেছিল বিছানা চাদর বালিশ;
সেদিন যে আগুন লেগেছিল ভালবাসার নামে,
অন্ধকার ঘরটায়-
পুড়ে পুড়ে মানব-মানবীর কয়লা শীতল হয়েছিল শারীরিক ক্ষরণে,
ভালবাসার নাটকে সেদিন মিথ্যেরাই জিতেছিল;
সেদিন
রাত ভর শুধু ভালবাসার নামে ভালবাসাই হলো
ভালবাসার নামে হলো হরিলুট
বোঝেনি নারী।


সেই রাতের স্বপ্নগুলোই আজ এ্যাবোরশানের অপেক্ষায়
সেই রাতের স্বপ্নগুলোই আজ বেঁচে থাকার অন্তরায়।