দ্রোহের মিছিল এবং বিবেকের উপলব্ধি


আর কত কাল এভাবে চলবে, আর কতকাল এভাবেই চলতে হবে
আর কতকাল শুনতে হবে ভেতরের শব্দগুলো ,
আর কতকাল শব্দগুলোর মিছিলে উঠবে শ্লোগান-
ভালবাসা চাইনে ,এক মুঠো জীবন চাই
ভালবাসা চাইনে, শুভ্র সকাল চাই।


সেই কবেকার পৌরানিক ঘুড়ি,আকাশ - আলো,
আজ থুথ্থুরে বুড়ো অট্টহাসিতে ফেটে পড়ে রোজ,
সময় ঘড়ির কাঁটা ঘুরে ঘুরে কমায় পৃথিবীর আয়ু
খাবার ক্ষুধায় হাড্ডিসার জীবনের হৃদপিন্ড তাকিয়ে থাকে ভরা ফসলের ক্ষেতে
ভেতরের দ্রোহ পোকার প্রজনন বেড়েই চলে নিয়ন্ত্রনহীন
বাড়তে বাড়তে একদিন দ্রোহগুলোই হয়ে যায় এক এক জন ক্ষুধার্ত বিবেক
শ্লোগান ওঠে আবার-
ভালবাসা চাইনে এক মুঠো জীবন চাই
ভালবাসা চাইনে, এক থালা ভাত চাই।


এভাবে আর কতকাল চলবে
এভাবে আর কতকাল চলব
আর কতকাল চলবে ঠাকুরের পায়ে হাহাকারের কীর্ত্তন -" খাবার দে নইলে তুলে নে"


ঠাকুর চুপ করেই থাকে।


ভেতরের মিছিল আরো প্রবল হয়;এক একজন নিপীড়িত বিবেক অগ্নিদলা হয়ে ওঠে
প্রবল শ্লোগানে প্রকম্পিত হয় ভেতরের দালান কোঠা যন্ত্রপাতি
অত:পর একদিন সব থেমে যায়
রাষ্ট্র জানে কিভাবে দমন করতে হয় বিদ্রোহের দাবানল
আজ রাষ্ট্রকেই ঠাকুর বেশি ক্ষমতা দিয়েছে
আজ রাষ্ট্রযন্ত্রই দ্রোহের কফিনে শেষ পেরেক।


তবুও বিদায়ী নি:শ্বাসের ফিসফিস আওয়াজ ___
ভালবাসা চাইনে এক মুঠো জীবন চাই।।


আর কতকাল?