সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই।


গোপাল রে তোর মন্দ কপাল
জন্মে হিন্দু ঘরে
যাবি যেদিন ওপারেতে
কে বাঁচাবে তোরে!


গোপাল রে তোর চক্রবর্তী
টাইটেলে কি হয়
সৈয়দ শেখের সাথে তাহার
তুলনা ই তো নয়।


গোপাল রে তোর জন্ম মিছে
এপার ওপার মাটি
দ্যাখনা চেয়ে ষোল আনাই
মোদের জনম খাঁটি।


গোপাল রে তুই কি যে বোকা
বুঝিস না নিজ ভালো
বুঝলিনা রে কপাল পোড়া
কোনটা ধলো- কালো!


গোপাল গোপাল করেই এমন
দিন কাটাল যারা
তাদের কপাল লিখবে যে জন
সেও তো চাইবে ভাড়া।


একদিন এক সন্ধ্যে বেলা
গোপাল দেখে হায়
রহিম নামক গোপাল জ্ঞানী
রক্তে ভেসে যায়।


রহিম বলে আমায় বাঁচা
মরবো নাকি বল
রক্ত গেল অনেক ভেসে
রক্ত দিবি চল।


রক্ত দিল বামুন ঠাকুর
কপালিদের শিরে
ধর্ম ঠেলে মানবতা
আসল আবার ফিরে।


তাইতো হঠাৎ রহিম বকস
উঠল এবার বলে
'রক্ত দেখি সবারই লাল
ভিন্ন নয়তো ওরে !


গোপাল রে তুই সাচ্চা আদম
মানুষ যে জন বাঁচায়
সবার উপর মানুষ সত্য
তাহার উপর নাই।'