কেমন মানুষ


যাচ্ছে গেল মানুষগুলো বানের জলে ভেসে
মানুষ গুলো মরলে এমন কি কার গিয়ে আসে
মানুষ এখন কলমী লতা হেলায় হেলায় বাঁচে
বাতাস নাচে তাইনা দেখে না বুঝে সেও নাচে।


বেতাল মাতাল শনির জীবন রবির পানে ভেসে
অ-ঘাটেতে বাঁধল শেকল শনির জীবন শেষে
যাদের ছিল মানুষ দেখার মানুষ গড়ার কাজ
তাদের হাতেই মানুষগুলো বন্দী হলো আজ।


মরছে মানুষ পচল কত জলার অন্ধকারে
মানুষ ঢেলে ভক্তি থালা সাজল উপাচারে
মানুষ নাকি এখন আজি মানুষ গড়ে খুব
নামের মানুষ পয়দা করে জলায় দিয়ে ডুব।


চাইনে এমন মানব জীবন কলমী ফুলের মতো
ধুর শালারা ধিক তোমাদের এমন মানুষ যতো
কুত্তা হয়ে বাঁচলে বাঁচো ব্যাবসা হবে কম
পেছন পেছন ঘুরবে না আর ফিকির করা যম।


ভেসেই যা না ভেসেই থাকিস কলমি পানা হয়ে
একদিন ঠিক বেঁচেই যাবি অনেক জলে বয়ে
মানুষ নামের মানুষ হতে আর ধারি না ধার
একাল নিয়েই আর বাঁচিনে কিসের পরপার!


হে ভগবান, ওরে খোদা দে না একটু সুখ
তোরই পায়ে থাকব ভুলে রাখব গুজে মুখ।