মুখোশ ভালবাসা


ভালবাসার জন্যই
মেঘ নেমে আসে মাটিতে
বৃষ্টি রসে ভিজে মাটির দলা জো পায় ভীষন
ভালবাসার কসম খেয়েই
মেঘে মাটিতে চলে
তুমুল আবাদ।


থ্যাকথেকে কাঁদা পাকে বীজ বুনে মেঘ
মানুষ হয়ে ওঠে;
মাটিও নারী হয়
অত:পর পাশ ফিরে শোয় মানব মানবী
তারপর কসমের কর্পূর উবে যায়
সকালের আগমনে।


ভালবাসা এভাবেই রং বদলায় প্রতি রাতে।