সাহিত্য-সংস্কৃতি , প্রগতি আর উন্নতি । সব কিছুতেই নাকি আমরা বর্তমানে ততীতের যে কেন সময়ের থেকে অনেক বেশী অগ্রগতি লাভ করেছি । ভদ্র আর সুশীল হয়েছি । "সৃজনশীল" শিশু সাহিত্য আর "সৃজনশীল" সংস্কৃতির উন্নয়নের দেশ নাকি ভেসে চলছে । কিন্তু কই ! চিন্তা-চেতনার অবক্ষয় থেকে , নোংরামী আর বেহায়াপনা থেকে , সুষ্ঠ সমাজ বিনির্মাণের আদর্শ উপকরন সমৃদ্ধ তেমন কোন আয়োজন তো চোখে পড়ে না । আদর্শগত দিক থেকেও সম্ত্রান্ত হওয়ার তেমন কোন লক্ষণও তো দেখা যায় না । চারদিকে কেবল বঞ্চনা আর অনটনের হাহাকারই দৃশ্যমান । সভ্যতা আর আভিজ্যেতের তকমাধারী সমাজের এক শ্রেনীর গুটিকতেক ব্যক্তিত্বের কাছে পুরো জাতি আজ যিম্মি , অসহায় । যে দেশের জন সাধারণ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সীমাহীন পরিশ্রম করেও দু'বেলা দু'মুঠো অন্নের জোগার করতে পারেনা । সেখানে কোটি টাকার বিলাসবহুল গাড়ি বিক্রির হাট বসে ।সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত হোটেল গুলুতে সরগরম আড্ড চলে । কেবল শুধু মিলেনা গরীবের জন্য দু'বেলা দু'মোঠে চাল-ডাল দিয়ে সামান্ন অন্নের সংস্থান ।


সমাজের একদিকে যেমন - অন্ন-বস্ত্র-বাসস্থান নিয়ে দরিদ্র শ্রেনীর মানুষের সাথে চরম বৈষম্য , অপরদিকে সাহিত্য সংস্কৃতির নামে , শৃজনশীলতার শ্লোগানে  বানোয়াট আর সম্পূর্ন ভিত্তিহীন ভাড়ামোর উৎসবও খুব জমজমাট । নোংরামী বেহায়াপনার জোয়ারে "সাহিত্য" বেচারা অসহায় কেঁদে মরে । আদর্শিক মনন আর চিন্তাশীল তনয় সৃষ্টির কোন উপাদান না থাকায় সাহিত্যের আসগুলো আজ বাহ্যিক খোলসে চকমিক্যময় হলেও সত্য-ন্যায়ের শিক্ষার ক্ষেত্রে চরম দেউলিয়াপনার শিকার । জাতীর নামধারী কর্ণধারদের যখন এই অবস্থা ও বাস্তবতা তখন আমাদের আগামী প্রজন্ম আদর্শিক ভিত্তিক মজবুত করতে কোথায় যাবে ?
কার কাছ থেকে রুচি আর মানসিকতা উন্মেষ ঘটবে ? হিমু রোগাক্রান্ত বিকৃত মস্তিস্কের উদ্ভট প্রলাপ ছেড়ে নবীন প্রজন্মকে কাঁরা সোনালী সুন্দর ভবিষ্যতের স্বপ্ন দেখাবে ? দুঃখের সাথে বলতে হয় এই সকল প্রশ্নের জবাবে নীরবতা অবলম্বনে ব্যতীত আর
কিছুই যেন নেই । জাতির এই ক্রান্তিকালে আমাদের প্রত্যেকেরই উচিত সত্য ও সুন্দর ইসলামী সাহিত্যের প্রচার ও প্রসারে এগিয়ে আসা এবং নিজস্ব অবস্থান থেকেই সাধ্যানুকুল সকল প্রকার প্রচেষ্ঠা অব্যাহত রাখা ।


এই চিন্তা থেকেই জাতীর আগামীর প্রজন্মের কাছে সত্য-সুন্দর কিছু ক্ষুদ্র অবলম্ব তুলে দেওয়া জন্য "বাংলা-কবিতা ডট কম" এর যাত্রা শুরু হয়েছিল ।


উক্ত ধারাবাহিকতায় বিভিন্ন প্রতিকূলতা সত্বেও আমি সিদ্ধান্ত নিয়েছি সকল মানুষের হাসানো-কাঁদানো কবিতা গুলোই নিয়ে একটি "কবিতার বই" প্রকাশ করবো ।


সবাই আমার জন্য দোয়ো করবেন ।
বাংলা-কবিতা ডট কমে থাকবেন
এবং সবাইকে কবিতা উপহার দিবেন।
সবার জন্য শুবেচ্ছা
অগ্রসর হোক "বাংলা-কবিতা ডট কম"


কবি শেখ শ্রাবন
চাঁদপুর , বাংলাদেশ।