খিদে
হোটেল শের- এ নবাব
নেইকো তারি জবাব
বাইরে থেকে স্রেফ্ শুঁকে যাই
মটন-কারি, কাবাব!
চাকরি ঘেঁটে লাট,
পকেট গড়ের মাঠ---
রাত্রি হলে শেষ, শুতে যাই
ছারপোকাদের খাট।
নেইকো মাথায় ছাতা,
লিখে বেড়াই যা-তা
খিদে পেলেই, ব্যস্ খেতে পাই
খিচুড়ি এক হাতা।
প্যাঁকাটি হাড়-গোড়,
মুখেই কথার তোড়,
দু-হাত দিয়ে তাও পেতে চাই
লাখ-টাকার এক ভোর !!!!
                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                            লাখ-টাকার এক ভোর !!!!!