প্রাতরাশ
আমার স্বপ্ন দেখা শেষ ----
এখন আমি অন্য ছবি দেখি-----
দেখি কৈশোরেকার সাথে লুকোচুরি খেলে
অকারণে বৃষ্টি দেকে এনেছিল সেই জামরুল গাছ
আজ লুটিয়ে পড়েছে ফলভারে -------
আর কোনো পাখি বাসা ফেলে
উড়ে গেল ধূসর আকাশের ডাকে,
এইসব ছবি কাচের প্লেটে সাজিয়ে আমায়
দিয়েছে টেবিলের ‘পরে।
টল্ টলে পানীয়ের স্বাদ, অপর কোনো আদিম ঘ্রাণ
রয়ে গেছে টেবিলটা জুরে।
এখন কি সকাল?
তাহলে তুমি কেন  এত ঘুমন্ত, এত জড়তায়
ঘিরে আছ মন আমার?
আমি সেই তীব্র পানীয়ের আস্বাদ চাই ,
চাই তোমার সঙ্গে এক টেবিলে বসে
প্রাতরাশে যোগ দিতে------